গ্রন্থ আলোচনাঃ আন্তন চেকভের শ্রেষ্ঠ ছোট গল্প

 

একজন জীবনশিল্পীর সার্থকতা জীবনের রং-রূপ সৃষ্টিতে, চরিত্রচিত্রণে - কাহিনীবিন্যাস গৌণ মাত্র।

লেখকের সৌকর্য বিবেচনায় যদি এই কথাটি মেনে নিই, তবে আন্তন চেকভ ডিস্টিংশনসহ উৎরে যাবেন। খুব সরল, সাধারণ জীবনের টুকরো টুকরো ছবি। কিন্তু অসাধারণ অন্তর্দৃষ্টিসম্পন্ন। চেকভের মাহাত্ম্যটাই এখানে যে, তিনি অতিসাধারন কোন কিছু আড়ম্বরে প্রচার করতে চাননি। লিখে গেছেন, তৎকালীন রাশিয়ার বিভিন্ন শহরের ছোট ছোট ঘটনা নিয়ে। চরিত্র নিয়েছেন সামাজিক শাসক গোত্র থেকে নিচুতলার মানুষ - সবাইকে।

তিনি ভাববাদে আক্রান্ত ছিলেন না - এই বিষয়টা প্রতিটি গল্পেই মনে হয়। বেঁচে থাকার নির্মম সংগ্রামই মানুষের জন্য চরম বাস্তবতা-এই বাণী চিৎকার করে প্রায় সব গল্পে। আর এই জিনিসটা প্রকাশ করতেই তিনি এঁকেছেন বৈষম্যের ছবি, রঙ ফুটিয়েছেন মোহ-ভালোবাসার মতো অনেকগুলো আবেগের ও সামাজিক রীতির অন্তঃসারশুন্যতায়, রূপ দিয়েছেন হতাশা আর নিরানন্দে ভরা কিছু প্রায় উপেক্ষিত আবেগকে।


The cover of Jaico Publications Edition. Bought this from Batighar, Bangla Motor in 2019. Overpriced as it took ₹299 at a conversion rate of 1.5!  [Source: Amazon]


'কুকুরওয়ালি নারী'র গল্পে এক তীব্র বেদনার পাশাপাশি আমরা দেখি সামাজিক প্রতিবন্ধকতা নিয়ে হতাশা। মানুষের সংবেদনহীনতা আর প্রদর্শন-সর্বস্ব আচরণের প্রতি উপহাস দেখা যায় 'ছোট মাছি', 'শ্রাদ্ধ', 'দুর্দশা', 'বড়দিনে', '৬ নম্বর ওয়ার্ড', 'এক ইংরেজ মেয়ে', 'একটি লাশ', 'এক গ্রামের কুঁড়েঘর', 'এক শিল্পকর্ম', 'অয়েস্টার' গল্পে।

আবার, 'বাজি' গল্পটিতে একটি উদ্ভট বাজি নিয়ে যে গল্প ফাঁদা হয় তা দিয়ে চেকভ চেয়েছেন মানুষের জীবনের অনেক কাজের মূল্যহীনতাকে সামনে আনতে। সফল হয়েছেন কিনা সেটা পাঠকের উপর ছেড়ে দিতে হয়।

শাসক-শাসিতের মাঝে পার্থক্য ও দূরত্বকে বুঝাতে তিনি লিখেছেন 'একজন অপরাধী', 'মোটা ও পাতলা', 'কেরানীর মৃত্যু', 'এক মহিলার গল্প'। অন্যদিকে, হিপোক্রেসি নিয়ে 'গিরগিটি', 'খুন', 'কেরানীর মৃত্যু'। প্রান্তিক জনগণের দুঃখ-দুর্দশা নিয়ে 'ভাঙ্কা', 'গ্রামে এক দিন'। প্রেমাবেগ নিয়ে নারীজাতিকে কিঞ্চিৎ কটাক্ষ করে 'এক মহিলার গল্প', 'থিয়েটারের পর', 'পেট পাতলা'। ধর্ম নিয়ে সামান্য রা করার জন্য 'খুন', 'শিরোনামহীন গল্প', 'শ্রাদ্ধ', 'বাজি', 'ছাত্র' গল্প। মানবতার গল্প 'দ্য ডার্লিং',
আর গভীর জীবনদৃষ্টির জন্য 'খাঁচার ভিতর মানুষ', 'গুজবেরিস' '৬ নম্বর ওয়ার্ড', 'বাজি', 'রথশাইল্ডের বেহালা'।
চেকভে আছে কিছু অভাগা মানুষের গল্প, আছে না পাওয়ার কষ্ট, আছে উঁচুশ্রেণীর তৃপ্তির ঢেঁকুর এবং সেই সাথে গভীর জীবনবোধ। এই সব মিলিয়েই চেকভের ছোট গল্প।

আরেকটি জিনিস যা চেকভকে আলাদা করে তা হল, পরিবেশ ও চরিত্রের বেশভূষার বর্ণনা। প্রকৃতির বর্ণনাতে তিনি আন্তরিক, আর মানুষের কথা বুঝাতে তীক্ষ্ণ নজরওয়ালা। এই ছাপই হয়তো বিভূতিতে আমরা আরো মায়াকাড়া উপায়ে পাই। ঘটনার বিস্তারেও দেখা যায় চেকভের আপন এক গতিময় ভঙ্গিমা। যদিও তা ইংরেজি অনুবাদকের ধারা কিনা জানা নেই। তবে এটা পাঠকের দৃষ্টি আকর্ষণ করবে। টানা ছোট ছোট বাক্যাংশ দিয়ে অবস্থার বর্ণনা। অদ্ভুত বৈকি!

ব্যক্তিগত প্রিয়ঃ '৬ নম্বর ওয়ার্ড', 'একটি রসিকতা', 'বাজি', 'মোটা ও পাতলা', 'ভাঙ্কা' (২০১৪ সালে এই গল্পের ছায়া অবলম্বনে কেরালা রাজ্য চলচ্চিত্র পুরষ্কার পাওয়া ছবি হয়েছিল। Ottal), 'গিরগিটি'।

The poster of Ottal, an emotional opus [Source: BOLLYSPICE]



Morality and logic don't come in, it all depends on chance. If anyone is shut up he has to stay, and if anyone is not shut up he can walk about, that's all. There is neither morality nor logic in my being a doctor and your being a mental patient, there is nothing but idle chance.
- Ward №6

 

It's the correct thing to say that a man needs no more than six feet of earth. But six feet is what a corpse needs, not a man.... -- it's not life, it's egoism, laziness, it's monasticism of a sort, but monasticism without good works. A man does not need six feet of earth or a farm, but the whole globe, all nature, where he can have room to display all the qualities and peculiarities of his free spirit. - Gooseberries

Comments